Breaking News

সহজেই তুলে ফেলুন হাঁড়ি-কড়াইয়ের পোড়া দাগ

রান্না করতে গিয়ে অনেক সময় অ্যালুমিনিয়ামের কড়াই বা হাঁড়ি পুড়ে দাগ বসে যায়। এই দাগ তুলতে গিয়ে অনেক ঝক্কি পোহাতে হয়। কয়েকটা সহজ উপায়েই এই দাগ তোলা সম্ভব-

১. পাত্রে তিন গ্লাস পানি আর দুই চামচ কাপড় কাচা সাবান, এক চামচ লবণ এবং এক চামচ লেবুর রস দিন। তারপর ভালো করে মিশিয়ে এই মিশ্রণটি পাঁচ মিনিটের জন্য ফুটিয়ে নিন।

এবারে সিঙ্কের পানি বেরোনোর পথ বন্ধ করে সেখানে এই মিশ্রণটি ঢেলে দিন। পাত্রটি সেইখানে ডুবিয়ে রাখুন। তারপর খানিক ক্ষণ বাদে এক চামচ বেকিং সোডা এবং কাপড় কাচার সাবান মিশিয়ে সেই মিশ্রণে সহজে ভালো করে পাত্রটিকে পরিষ্কার করে নিন।

২. পাত্রটি ফ্রিজে রেখে দিন। দুই থেকে তিন ঘণ্টার মধ্যে পুড়ে যাওয়া অংশগুলো জমে গেলে তারপর বের করে নিয়ে তাকে ধুয়ে ফেলা অনেক সহজ হবে।

৩. পুড়ে যাওয়া বাসন পরিষ্কার করার ক্ষেত্রে টমেটোর রস বেশ কার্যকরী ভূমিকা পালন করতে পারে। পাত্রে টমেটোর রস আর পনি দিয়ে মিশিয়ে গরম করুন, তারপর সহজেই ঘষে ঘষে পোড়ার দাগ তুলে দিতে পারবেন।

৪. পুড়ে যাওয়া কড়াইয়ে এক চামচ বেকিং সোডা দিন। তারপর দুই চামচ লেবুর রস এবং দুই কাপ গরম পানি দিয়ে দিন। স্টিলের স্ক্রাবার দিয়ে ঘষে ঘষে পরিষ্কার করে নিন।

Check Also

শখের বসে করা ছাগলের খামারে তিন বছরে ১৫ লাখ টাকার বাজিমাত!

নিজস্ব প্রতিবেদন: নাম শিবলী নোমান। ২০০১ সালে এসএসসি পাশের পর নানা প্রতিবন্ধকতায় বন্ধ হয়ে গেল …