Breaking News

সাগরে জোয়ার ভাটা হওয়ায় ঘটল বিপত্তি! সাগরের উত্তাল ঢেউয়ে রাস্তার সকল যানবাহন সহ তলিয়ে যাচ্ছে পুরো শহর। ইন্টারনেটে তুমুল ভাইরাল ভিডিওটি

নিজস্ব প্রতিবেদন:সাগর উপকূলীয় অঞ্চলে জোয়ার-ভাটা একটি সাধারণ বিষয়। সাগরে জোয়ার ভাটা লেগে থাকে। কখন যে সাগরে জোয়ার হবে কখন ভাটা হবে তা কেউ জানে না। ভাটার সময় দেখা যায় সাগরে পানি নেই, পানি থাকলেও তা অনেক দূরে দেখা যায় ।তখন সাগর থাকে স্থির,শান্ত। ভাটার সময় সকলেই সাগরের পানিতে গোসল করে কেউ বা সাগরের পানিতে সাঁতার কাটে।

কিন্তু যখন জোয়ার শুরু হয়,তখন এর পুরো উল্টো চিত্র থাকে। সাগরের প্রাণ পানি প্রায় উপকূলের বসত বাড়ির কাছাকাছি চলে এসে সব লন্ডভন্ড করে দেয়। সেই সময় সাগরের পানি থাকে অশান্ত।জোয়ারের সময় কেউ সাগরে নামতে চায়না।জোয়ারের পানি অনেকটা বিপথগামী হয়ে থাকে।

জোয়ারের সময় সাগর থাকে উত্তাল। ভাটার সময় সাগর শান্ত থাকলেও, জোয়ারের সময় দেখা যায় তার পুরো ব্যতিক্রম চিত্র। জোয়ারের সময় সমুদ্র হয়ে যায় অনেকটা হিংস্র উপকূলীয় এলাকায় সমুদ্রের ঢেউ যেন আছে পরে ঝড়ের গতিতে। মুহূর্তের মধ্যে সব এলোমেলো করে দেয় জোয়ারের পানি।ভাটার সময় সবকিছু সুন্দর স্থির থাকলে জোয়ারের সময় উপকূলীয় অঞ্চলের সকলকে পড়তে হয় চরম বিপাকে।

অনেক ঘরছাড়া হতে হয় এই জোয়ারের পানির জন্য। সাগরের জোয়ারের পানি অনেকে বসতভিটে জমিজমা নষ্ট করে দেয়,এমনকি নষ্ট করে দেয় তাদের থাকার বাসস্থান টিকেও। সাগরে যখন জোয়ার উঠে তখন জোয়ারের পানি একেকটি ঢেউ প্রায় কয়েক ফুট হয়ে থাকে।

যা দেখতে প্রায় জলোচ্ছ্বাসের মতো হয়ে থাকে। কখন যে সমুদ্রে জোয়ারের পানি জলোচ্ছ্বাসে রূপান্তরিত হয়ে উঠবে তাকে কেউ আন্দাজ করতে পারে না। যতক্ষণ তারা জোয়ারের কথা আন্দাজ করে ততক্ষণে তারা ক্ষয় ক্ষতির সম্মুখীন হয়ে যায়।পৃথিবীর সবচেয়ে বড় জলরাশির নাম সমুদ্র। যেখানে গেলে কোন কূলকিনারা খুঁজে পাওয়া যায় না। চতুর দিকে পানি আর পানি।

আরে পানিগুলো ব্যবহারযোগ্য না। কারণ এ পানি গুলোতে থাকে প্রচুর পরিমাণে লবণ। তাই সমুদ্রের পানিকে মানুষ লবণযুক্ত পানি বলে থাকে। আর এই সমুদ্রের ঢেউ যখন লোকালয় আছড়ে পড়ে তখন লোকালয় পানিতে ভেসে যায়।
সমুদ্রে বিভিন্ন ধরনের জাহাজ, নৌকা নিয়ে যায়। তাদের প্রাণের ঝুঁকি নিয়ে তারা যায়।

কারণ সমুদ্রের ঢেউ যখন একবার উঠে তখন সৃষ্টিকর্তা ছাড়া আর কেউ বাঁচাতে পারে না।কারণ সমুদ্রের ঢেউ প্রচুর পরিমাণে বড় এবং অনেক ভয়ঙ্কর হয়। আমরা প্রায়ই শুনে থাকি সমুদ্রের পানিতে ডুবে গিয়ে অনেক মানুষ মারা যায়। কারণ তারা সমুদের ঢেউয়ে হারিয়ে যায়।

আবার অনেক সময় আবহাওয়া সম্পর্কে সঠিক জ্ঞান থাকা সত্বেও বিভিন্ন কারণে সমুদ্রের মধ্যে বিভিন্ন ধরনের দুর্ঘটনা ঘটে এবং অনেকে প্রাণে ফিরে বাঁচতে পারে না। বিশেষ করে ছোট ছোট নৌকাগুলোকে যখন মাছ ধরতে যায় তখন এই ধরনের নৌকা বেশি ক্ষতিগ্রস্ত হয়।

Check Also

বিদেশী জাতের এই ময়ূর পালন করে, রাতারাতি লাখপতি হয়ে গেলেন সুন্দরী যুবতী। রইল ভিডিও সহ ময়ূর পালনের যাবতীয় গোপন টিপস।

নিজস্ব প্রতিবেদন:প্রাচীনকাল থেকেই সুস্বাদু মাংস হিসেবে পরিগণিত হয়ে আসছে পাখির মাংস। এরই ধারাবাহিকতায় আধুনিক যুগের …