Breaking News

সাপের মিলন দেখেছেন কি কখনো? সাপুরের বাশিঁর সুরে সুরে নেচে নেচে মিলন করল কিং কোবরা সাপ। সাপুড়ের এমন খেলা দেখে ভিড় জমালো গ্রামবাসী। ভাইরাল ভিডিও

নিজস্ব প্রতিবেদন:শঙ্খচূড় বা রাজ গোখরা (বৈজ্ঞানিক নাম: Ophiophagus hannah) হচ্ছে পৃথিবীর সর্ববৃহৎ বিষধর সাপ। যার দৈর্ঘ্য সর্বোচ্চ ৫.৬ মিটার (১৮.৫ ফুট) পর্যন্ত হতে পারে। এটি মূলত সম্পূর্ণ দক্ষিণ এশিয়ার বনাঞ্চল জুড়ে দেখা যায়।ইংরেজি নামে কোবরা শব্দটি থাকলেও এটি কোবরা বা গোখরা নয়।

বাংলাদেশের সুন্দরবনে আছে পৃথিবীর সবচাইতে বড় বিষধর সাপ! শঙ্খচূড় (King Cobra) হচ্ছে পৃথিবীর সর্ববৃহৎ বিষধর সাপ। যা লম্বায় ৫.৬ মিটার (১৮.৫ ফুট) পর্যন্ত হতে পারে। মূলত সম্পূর্ণ দক্ষিণ এশিয়ার বণাঞ্চল জুড়েই শঙ্খচূড় দেখা যায়। ইংরেজি নামে কোবরা শব্দটি থাকলেও এটি কিন্তু আসলে কোবরা বা গোখরা নয়।

এটি সম্পূর্ণ আলাদা প্রজাতির একটি সাপ।এই সাপের আকার পর্যবেক্ষণ এবং ফণার পেছনের অংশ পর্যবেক্ষণের মাধ্যমে গোখরার সাথে এটির পার্থক্য খুব সহজেই নির্ণয় করা সম্ভব।গোখরার তুলনায় শঙ্খচূড় আকৃতিতে যথেষ্ট পরিমাণ বড়। এর ফণার পেছনে প্রচলিত গোখরা বা খড়মপায়া গোখরার মতো চশমা বা গোক্ষুর আকৃতি চিহ্ন থাকে না।

শঙ্খচূড় প্রজাতির নাম হচ্ছে Ophiophagus, যার আক্ষরিক অর্থ সাপ খাদক, এবং প্রাথমিকভাবে এটি অন্যান্য সাপ ভক্ষণ করেই তার খাদ্য চাহিদা মেটায়। যে সকল সাপ এটি ভক্ষণ করে তার মধ্যে আছে র‌্যাট সাপ, এবং ছোট আকৃতির অজগর। এছাড়াও অন্যান্য বিষধর সাপও এটি ভক্ষণ করে, যেমন: ক্রেইট, গোখরা,

এবং নিজ প্রজাতিভুক্ত অন্যান্য ছোট সাপ।সাপের সাথে খেলা করতে পারেন এরকম সাহসী মানুষ খুব কমই আছেন।আমরা তো সাপ দেখলেই ভয়ে পালিয়ে যাই।অনেকে আবার সাপ দেখলেই সেটা কে মেরে ফেলার সিদ্ধান্ত নেই। কিন্তু সাপের সাথে খেলা করার এরকম দুঃসাহস দেখানোর সাধ্য আমাদের অনেকেরই নেই।

তাও আবার যেমন তেমন সাপ নয় তা হচ্ছে কিং কোবরা। কিং কোবরা সাপ দেখলে অনেকেই ভয়ে হাত পা কাঁপা শুরু হয়ে যায়। তাদের গায় শিরশিরিয়ে ওঠে। আমাদের মত মানুষের জন্য তো সাপের সাথে খেলা করার দূরে থাক সামনাসামনি সাপকে দেখলে দাড়িয়ে থাকার সাহস টাও হয় না।

কিন্তু অবাক কান্ড হলো এই ভিডিওটিতে।যা আপনি নিজের চোখে না দেখলে বিশ্বাস করতে পারবেন না।সাহসী সাপুরে খেলা দেখাচ্ছে গ্রামবাসীকে।তাও আবার একটি আর দুটি নয়। প্রায় অনেকগুলো কোবরা সাপের সাথে। একটি সাপ ও নয় সেখানে রয়েছে প্রায় দশ বারোটি সাপ। দশ-বারোটি কিং কোবরা সাপের সাথে খেলা করা যেমন তেমন ব্যাপার নয়। খুব বেশি সাহসী না হলে এটি করা সম্ভব না।

এটি যেমন সাহসের কাজ আবার তেমনি এখানে অনেক বিপদের শঙ্কা রয়েছে।আরে সাপুড়ে চাচার খেলা দেখে গ্রামের সবাই একসাথে উপভোগ করছে। গ্রামের ছোট বড় সবাই আনন্দে মেতে উঠেছে সাথে গান বাজনা ঢোল বাদ্যযন্ত্র বেজে উঠেছে। যে কোন মুহূর্তে যে কোন বিপদ ঘটে যাওয়া সম্ভাবনা রয়েছে। একটু অসাবধানতায় হতে পারে আপনার জীবন সর্বনাশ।

তাই সাবধান আপনি যদি অভিজ্ঞ না হন তাহলে শুধুমাত্র ভিডিওর উপর নির্ভর করে এমন সাহস কখনো দেখাতে যাবেন না। বন জঙ্গলের সাপ থাকবে এটাই স্বাভাবিক। আর এইসব জঙ্গল এলাকা সাধারণত বিষাক্ত সাপ থাকে বেশি। এদের এক ছোবলেই আপনার বিশ্বাস সেখানেই বন্ধ হয়ে যেতে পারে চিরজীবনের জন্য।

Check Also

সমুদ্রের নীল তিমি কত টা ভয়ংকর হয়! সমুদ্র থেকে লাফ দিয়ে বক শিকার করে নেয় নীল তিমি,নেট দুনিয়াই ভাইরাল সেই ভিডিও।

নিজস্ব প্রতিবেদন: মানুষ সামাজিক জীব।প্রাকৃতিক পরিবেশের মধ্যে সে জন্মে এবং সেখানেই বড় হতে থাকে।ফলে প্রকৃতির …