Breaking News

৫,০০০ টাকা সস্তা হয়েছে সোনা, বৃৃহস্পতিবার কমল রুপোর দামও

বৃহস্পতিবার ভারতীয় বাজারে কমল সোনা এবং রুপোর দাম। এমসিএক্স সূচকে ১০ গ্রাম জুন গোল্ড ফিউচার্সের দাম ৪৪,৯৭৭ টাকায় অটল আছে। আর এক কিলো রুপোর দাম ০.৩৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬৩,৫৯৫ টাকা।

গত সেশনে সোনার দর বেড়েছিল এক শতাংশ। আর ০.৯ শতাংশের উত্থানের সাক্ষী ছিল রুপো। চলতি বছরের প্রথম তিন মাসে ভারতীয় বাজারে ১০ গ্রামে সোনার দাম প্রায় ৫,০০০ টাকা। আর গত বছর অগস্টে রেকর্ড ৫৬,২০০ টাকার ছুঁয়ে ফেলার পর থেকে ১০ গ্রাম হলুদ ধাতুর দর ১১,০০০ টাকা কমেছে। জিয়োজিতের তরফে জানানো হয়েছে, এমসিএক্স সূচকে ১০ গ্রাম সোনা ৪৫,১৪০ টাকায় বাধা পাচ্ছে। আর সহায়তা পাচ্ছে ৪২,৮২০ টাকায়।

বিশ্ব বাজারে অবশ্য সোনার দাম বেড়েছে। বিশেষজ্ঞদের মতে, পরিবহন, টেলিকম এবং শক্তি পরিকাঠামো সংক্রা’ন্ত খাতে দু’ট্রিলিয়ন ডলারের বেশিও ল’গ্নির পরিকল্পনার ঘোষণা করেছেন। তার জেরে মুদ্রাস্ফীতির আশঙ্কা করছেন ল’গ্নিকারীদের একাংশ। সেই পরিস্থিতিতে এক আউন্স স্পট গোল্ডের দাম ০.২ শতাংশ দাম ১,৭১০.১৮ ডলার দাঁড়িয়েছে। অন্যান্য মূল্যবান ধাতুর মধ্যে রুপো এবং হিরের দাম হ্রাস পেয়েছে।

এক আউন্স রুপোর দাম ০.১ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৪.৩৬ ডলার। জিয়োজিতের তরফে জানানো হয়েছে, সোনার নিম্নমুখী ধা’রা অব্যা’হত থাকতে পারে। এক আউন্স সোনা ১,৭৬০ ডলারে সহায়তা পাচ্ছে। কিন্তু যদি ১,৬৬০ ডলারের নীচে নেমে যায়, তাহলে নগদের উপর চাপ পড়বে। আর এক আউন্স সোনার দাম যদি ১,৭৬০ ডলারের উপরে উঠে যায়, তাহলে বর্তমানের দুর্বল প্রবণতা ঘুরে দাঁড়িয়ে বাড়বে সোনার দাম।

Check Also

এক দোকানদার রাতে দোকান বন্ধ করতে যাচ্ছিল এমন সময় একটা কুকুর মুখে করে বাগ নিয়ে আসলো বাগে ছিল ১টি লিষ্ট আর টাকা, তার পরঃ

রাতের বেলা এক দোকানদার নিজের দোকান বন্ধ করতে যাচ্ছিল, এমন সময় একটি কুকুর দোকানে আসল। …