Breaking News

৮ জন বিখ্যাত ব্যাক্তি যারা ভারতকে ভালোবেসে নিজের দেশ ছেড়ে এসেছেন

ভারত (India) একটি এমন দেশ যেখানে এমন কিছু ব্যাপার আছে যা সবাই কে আকর্ষণ করে। যার টানে অন্য দেশের মানুষও এখানে ছুটে আসে,এবং এই দেশেরই একজন হয়ে ওঠে। এদের মধ্যেই এমন অনেক পাকিস্তানি শিল্পি আছেন যারা এই দেশের একজন হয়ে উঠেছেন।
ভারতকে ভালোবাসেন এমন মানুষের তালিকায় নাম রয়েছে:

১. ইউসুফ খান / দিলীপ কুমার
৫০-৬০ এর দশকের এই বলিউড অভিনেতার জন্ম পাকিস্তানের পেশোয়ারে। দেশভাগের আগেই বলিউডে নিজের ছাপ রেখেছিলেন তিনি। এরপর ভারত-পাকিস্তান বিভাজন হলেও তিনি আর পেশোয়ারে ফিরে আসেননি বরং ভারতেই নিজের হিট ছবি উপহার দিয়েছেন।

২. আদনান সামি
বলিউডের একজন সুপরিচিত এই গায়ক নিজের ক্যারিয়ার গড়তে ভারতে এসেছিলেন। এর পর তিনি এখানেই স্থায়ী ভাবে থাকার সিদ্ধান্ত নেন। সম্প্রতি তিনি ভারতীয় নাগরিকত্ব পেয়েছেন।

৩. মনমোহন সিং
প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংও পাকিস্তানে জন্মগ্রহণ করেছিলেন, যিনি পরে ভারতে আসেন।

৪. এল কে আডবাণী
বিজেপির একজন সিনিয়র নেতা যিনি ভারতীয় জনতা পার্টির ভিত্তি স্থাপনেও সাহায্য করেছেন। আডবাণীও পাকিস্তানের করাচিতে জন্মগ্রহণ করেছিলেন, কিন্তু দেশভাগের পর ভারতে বসতি স্থাপন করেন।

৫. ওস্তাদ বড়ে গোলাম আলী খান
গানের জগতে এক সুপরিচিত ব্যক্তিত্ব যার গান আজও মানুষের হৃদয়ে ছুঁয়ে যায়। গায়ক পাকিস্তানের কাসুরে জন্মগ্রহণ করেন।

৬. বেগম বুধ
হিন্দি চলচ্চিত্রের একজন সুপরিচিত অভিনেত্রী ছিলেন তিনি। ১৯৪০ এবং ১৯৫০এর দশকে, তিনি তার অভিনয় দিয়ে বলিউডে নিজের জন্য একটি জায়গা তৈরি করেছিলেন। অভিনয় দিয়ে দর্শকদের মন জয় করা বেগম ছিলেন পাকিস্তানের ঝিলামের বাসিন্দা।

৭. সাহির লুধিয়ানভি
একজন জনপ্রিয় গীতিকার ও কবি, যার আসল নাম ছিল আব্দুল হাই সাহির। কবি লুধিয়ানায় জন্মগ্রহণ করেন, কিন্তু ১৯৪৩ সালে লাহোরে চলে আসেন। তিনি উর্দু চরিত্র আদব-ই-লতিফ এবং শাহকারের সম্পাদক হিসেবেও কাজ করেছেন। এরপর তিনি দ্বিমাসিক সাভেরা পত্রিকার সঙ্গেও যুক্ত হন।

কথিত আছে যে সেখানে তিনি একটি রচনা লিখেছিলেন যা সরকারের বিরুদ্ধে বিবেচিত হয়েছিল। তাই পাকিস্তান সরকার তার বিরুদ্ধে ওয়ারেন্ট জারি করে। ১৯৪৯ সালে, সাহির দিল্লি আসেন এবং তারপর তিনি মুম্বাই চলে যান।

৮.যোগেন্দ্র নাথ মন্ডল
পাকিস্তানের প্রথম শ্রম ও আইনমন্ত্রী যোগেন্দ্র নাথ মণ্ডল ছিলেন তফসিলি জাতির নেতা এবং মুসলিম লীগের মিত্র। সেখানকার হিন্দুদের সঙ্গে খারাপ আচরণ দেখে যোগেন্দ্রনাথ মণ্ডল ভারতে ফিরে আসেন।

Check Also

শুধুই কি হাসির পাত্রী! রাণু মন্ডলের কাহিনী চোখে জল আনবে

‘রাণু মন্ডল’ (Ranu Mondal), নামটি বললেই পাঠকরা নিশ্চিত ভাবে বলবেন, “আবার ওই পাগলীর কথা!”। কেউ …