Breaking News

NASA-এর বৈজ্ঞানিকরা খুঁজে বার করলো পৃথিবীর মতো আরেকটি গ্রহ

পৃথিবী থেকে ৭০% বড়ো গ্রহের সন্ধান পেলো NASA, রয়েছে প্রচুর মাত্রায় জল বিজ্ঞানের (science) জগৎ কোনো রহস্যের থেকে কম নয়। আর প্রতিদিন বিজ্ঞানীরা (scientist) নতুন নতুন জিনিস আবিষ্কার (new innovation) করতে থাকে এবং সেই আবিষ্কার গুলি হয়ে ওঠে আলোচনার বিষয়। বিজ্ঞানীদের (scientist)এই আবিষ্কার গুলি সত্যি মানুষকে অবাক করে দেয়। এছাড়া বিজ্ঞানীরা সাধারণত বিভিন্ন জিনিস নিয়ে গবেষণা করে থাকে। যেমন প্রাণী, গাছপালা, ঔষধ, মহাকাশ, গ্রহ-নক্ষত্র, অতীত বর্তমান ইত্যাদি।

গ্রহ-নক্ষত্রের বিষয় যদি কথা বলা হয় তবে জানিয়ে দি যে পৃথিবী (Earth) ছাড়াও, আরও অন্যান্য গ্রহ সম্পর্কে জানার জন্য সম্পন্ন হচ্ছে বিভিন্ন রকমের অভিযান। আর যেহেতু পৃথিবীর অবস্থা ভালো নেই তাই বৈজ্ঞানিকরা পৃথিবীর মতো একটি গ্রহকে খুঁজেবার করার চেষ্টা করছে (smiller planet like a earth) । আর সুখবর হলো গবেষকরা পৃথিবীর মতোই একটি গ্রহকে খুঁজেবার করে ফেলেছে (new innovation)। এই গ্রহটি পৃথিবী থেকে ১০০ আলোকবর্ষ দূরে অবস্থিত। তবে অনুমান করা হচ্ছে এই গ্রহটি জল দ্বারা ঢাকা রয়েছে।

NASA (National Aeronautics and Space Administration)-এর একটি রিপোর্টে বলা হয়েছে এই গ্রহের নাম TOI-1452 b বলা হচ্ছে (similar planet like Earth) । এই গ্রহটি পৃথিবীর (Earth) থেকে ৭০% বড় ও গোল্ডিলক্স জোনে অবস্থিত। এই জোনের তাপমাত্রা না গরম আর না ঠান্ডা। আর এই কারণেই গ্রহের পৃষ্ঠের উপর লিকুইড ওয়াটার থাকার সম্ভবনা রয়েছে।

গবেষকদের দল ‘সুপার-আর্থ’ আবিষ্কারের ঘোষণা করেছে। আর মার্কিন মহাকাশ সংস্থা নাসা বলেছে যে পরবর্তী গবেষণা আকর্ষণীয় সম্ভাবনা গুলির উপর আলোকপাত করতে পারে ।অর্থাৎ এই গ্রহটি একটি ‘জলজগত’ হতে পারে। তবে এই গ্রহটি পৃথিবী থেকে অনেক দূরে রয়েছে। তথ্য অনুসারে এই গ্রহটি আমাদের পৃথিবীর চেয়ে প্রায় পাঁচ গুণ ভারী এবং এর ঘনত্ব নির্দেশ করে যে গ্রহটিতে খুব গভীর মহাসাগর’ রয়েছে।

গবেষণা অনুসারে বিজ্ঞানীরা এই গ্রহটি নিয়ে প্রচুর পরিমানে গবেষণা করছেন। এই গ্রহ সম্পর্কে দাবি করা হচ্ছে যে এটি মানুষের জন্য সেরা গ্রহ হতে পারে। যদিও নাসা এটি নিশ্চিত করেনি তবে এখনো এই গ্রহটি নিয়ে গবেষণা চলছে। আরেকটি প্রশ্ন হল এই গ্রহে এলিয়েনরা বাস করে কিনা সেই বিষয় সংশয় রয়েছে। যদিও বিজ্ঞানীরা এলিয়েনের বিষয়ে কোনো তথ্য এখনো পর্যন্ত পাননি। তবে যেখানে জল আছে সেখানে জীবন থাকা সম্ভব।

Check Also

সোনার দামে চূড়ান্ত পতন, প্রিয় ধাতুর দাম কমায় মুখে হাসি মধ্যবিত্তদের

সোনার দামের ওঠা নামা লেগেই আছে। আজকের দিনে সোনার দাম অনেকটা কম, সাধারণ মানুষের কাছে …